শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন

আপডেট
সৌদি যুবরাজের সঙ্গে দেখা করবেন না ‘নাখোশ’ বাইডেন

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করবেন না ‘নাখোশ’ বাইডেন

চলতি বছর জুলাইয়ের মাঝামাঝিতে সৌদি আরব সফরে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তখন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে হাস্যোজ্জল ছবি তুলেছিলেন তিনি। এখন সেই যুবরাজের মুখদর্শন করতে চান না বাইডেন। তাই ইন্দোনেশিয়াতে হতে যাওয়া জি-৭ সম্মেলনে সৌদি যুবরাজের মুখোমুখি হতে চান না তিনি।

রবিবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, “জি-৭ সম্মেলনে যুবরাজের সঙ্গে দেখা করার কোনো পরিকল্পনা প্রেসিডেন্ট বাইডেনের নেই। জুলাই মাস থেকেই তেলের উৎপাদন না কমাতে ওপেকের কাছে তদবির করছিল মার্কিন প্রশাসন। বাইডেন প্রশাসনের জ্বালানি, পররাষ্ট্রনীতি ও অর্থনৈতিক টিমের ঊর্ধ্বতন কর্মকর্তারা এর জন্য ভালোই দৌড়ঝাঁপ করেছিলেন। কিন্তু গত জুলাইয়ে বাইডেনের রিয়াদ সফর যেমনটা ব্যর্থ হয়েছিল, তেমনি ব্যর্থ হয়েছেন এই কর্মকর্তারাও।

সৌদি আরব সাফ জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র যদি বাজারে আরও তেল চায় তবে তার নিজের আরও বেশি উৎপাদন শুরু করা উচিত। অর্থাৎ নিজের তেল রিজার্ভে রেখে মধ্যপ্রাচ্যের তেল খালি করার সুযোগ যুক্তরাষ্ট্রকে দেওয়া হবে না। আর এতেই ক্ষেপেছে হোয়াইট হাউজ। সৌদি আরবের উপর চরম নাখোশ আমেরিকা। উৎপাদন কমিয়ে দেওয়ায় সৌদি আরবকে ‘পরিণতি’ ভোগ করতে হবে বলেও মঙ্গলবার হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্র: আল জাজিরা, ফোর্বস

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |